তাওয়ারুস সম্পর্কে

আলেমরা হচ্ছেন নবিদের ওয়ারিস, উত্তরসূরি। নবিদের সাথে আলেমদের এই উত্তরাধিকারির সম্পর্ক পার্থিব কোন ধন সম্পদ নিয়ে নয়। এর সম্পর্ক আল্লাহর প্রদত্ত ইলমের সাথে।
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে প্রজন্ম পরম্পরায় উম্মত দীনের যেই টেক্সট ও বুঝ লাভ করে, সেটাকে বলা হয় ইলমে মুতাওয়ারিস এবং ফাহমে মুতাওয়ারিস। এখান থেকেই আমাদের সাইটটির নামকরণ করা হয়েছে “তাওয়ারুস”। কারণ আমাদের কাজের কেন্দ্রীয় মনোযোগ থাকবে এই জায়গাটিতে।

ইসলামের ইতিহাসে যত ভ্রান্ত চিন্তা ও ফিরকার জন্ম হয়েছে সকলের মূল সমস্যা ছিল এই জায়গাটিতে। দীনের মুতাওয়ারিস ইলম ও ফাহম থেকে বেরিয়ে যারাই কোন নতুনত্বকে বরণ করবে তাদের জন্য সঠিক পথ থেকে বিচ্যুত হওয়া এক সুনিশ্চিত বিষয়। বর্তমান সময়েও দীনি অঙ্গনে যত নৈরাজ্যের সৃষ্টি হয়েছে, যত ফিকরি ইনহিতাতের প্রাদুর্ভাব ঘটেছে, দেখা যাবে সবগুলোর মূল সংকট এই জায়গায়।

রাসূলের ভাষ্যমতে প্রত্যেক প্রজন্মেই সালাফদের উত্তরাধিকারী এমন একটি নিষ্ঠাবান শ্রেণির অস্তিত্ব থাকবে যারা দ্বীনের ইলমকে সীমালঙ্ঘনকারীদের বিকৃতি, বাতিলপন্থীদের মিথ্যাচার এবং মূর্খদের অপব্যাখ্যা থেকে মুক্ত রাখবে। রাসূলের এই ভাষ্য আমাদের অনুপ্রেরণার বাতি।

ফলে আধুনিক সময়ে দীনের মুতাওয়ারিস ইলম ও ফাহমের উপর যত প্রকার আঘাত আসছে এবং বিষয়টিকে কেন্দ্র করে যত নৈরাজ্য চালানো হচ্ছে, আমাদের চেষ্টা থাকবে সেই জায়গাগুলো চিহ্নিত করা এবং সালফে সালেহীনদের দেখানো পথে সেগুলোর সমাধান পর্যন্ত পৌঁছা। আল্লাহই তাওফিকদাতা।

ইলমের পথে,
সালাফের সাথে।